ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

মজুরি বাড়ানোর দাবিতে হবিগঞ্জের মাধবপুরের জগদীশপুরে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চা শ্রমিকরা।

লাগাতার কর্মবিরতির ৫ম দিন বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে ৩০০ টাকা মজুরির দাবিতে ৫টি চা বাগানের কয়েক হাজার শ্রমিক জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্বর অবরোধ করে রাখেন। দুপুর ২টা থেকে আড়াইটা পর্যন্ত মহাসড়ক অবস্থান করেন তারা।

এ সময় শ্রমিকরা আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য বিভিন্ন স্লোগান দেন। শ্রমিক নেতারা বলেন, বুধবার ঢাকায় শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ে

বৈঠকে মালিক পক্ষ শ্রমিকদের সঙ্গে তামাশা করেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে চা শ্রমিকদের এক শ ২০ টাকা মজুরিতে জীবন-জীবিকা চালানো এখন কঠিন হয়ে পড়েছে। এজন্য চা শ্রমিকরা ৩০০ টাকা মজুরি আদায়ের দাবিতে রাজপথে নামতে বাধ্য হয়েছে।

সরকারের প্রতি দাবি জানিয়ে তারা বলেন, চা শ্রমিকদের মজুরি দৈনিক ৩০০ টাকা করা না হলে কোনো অবস্থাতেই তারা কাজে ফিরবেন না। প্রয়োজনে তারা বাগানের বাইরে গিয়ে শ্রমিকের কাজ করে সংসার চালাবেন।

তেলিয়াপাড়া চা-বাগানের পঞ্চায়েত সভাপতি খোকন তাঁতী বলেন, আমরা চা শ্রমিকরা দীর্ঘদিন অবহেলিত। আমরা যে মজুরি পাই, সেই মজুরি দিয়ে সংসার

চালানো এখন কঠিন হয়ে পড়েছে। বর্তমান প্রেক্ষাপটে আমাদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষিত করার কোনো ব্যবস্থা নেই। এ ছাড়া দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জীবনমান কঠিন হয়ে পড়েছে। তাই আমাদের দৈনিক মজুরি বৃদ্ধির দাবিটি ন্যায্য।

লস্করপুর চা-ভ্যালির সভাপতি রবিন্দ্র গৌড় বলেন, সুরমা ও তেলিয়াপাড়া চা-বাগানের শ্রমিকরা সকালে নিজ নিজ চা বাগানে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন। একপর্যায়ে দাবি আদায়ের লক্ষ্যে তারা নিজ নিজ উদ্যোগে জগদীসপুর পয়েন্টে এসে মহাসড়ক অবরোধ করেন।

লস্করপুর ভ্যালি সভাপতি রবীন্দ্র গৌড়ের নেতৃত্বে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা স্বরজিত পাশী, খোকন পানতাঁতী, প্রদীপ কৈরি, লালন পাহান,খায়রুন নাহার, বাবুল হোসেন খান, চেয়ারম্যান পারভেজ হোসেন চৌধুরী, আইয়ুব খান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.