রাস্তায় এখন যৌ'নকর্মী দেখাই যায় না: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী -
Wednesday , 21 September 2022 | [bangla_date]

রাস্তায় এখন যৌ’নকর্মী দেখাই যায় না: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
rongon
September 21, 2022 10:39 am

আগে যেভাবে রাস্তায় যৌ’নকর্মী দেখা যেত এখন আর সেভাবে দেখা যায় না বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

সরকারের নানান পদক্ষেপের কারণে যৌ’নকর্মীর হার কমে আসছে বলে দাবি করেন তিনি। বুধবার (২১ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ের একনেক সভাকক্ষে অনুষ্ঠিত ২১তম চাইল্ড পার্লামেন্টে শিশুদের করা প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, একটি সমাজের রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। আমরা ধাপে ধাপে পরিবর্তন করছি। আগে যেভাবে রাস্তায় যৌ’নকর্মী দেখা যেতো এখন তেমন নাই।

এটা সবাইকে স্বীকার করতে হবে। এটা আগে প্রকট ছিল। আজকে কাজের ব্যবস্থা করার কারণে, উপবৃত্তি দেওয়ার কারণে বেকার ভাতা দেওয়ার কারণে, বয়স্ক ভাতা দেওয়ার কারণে এই হার কমে আসছে। এটা দিনে দিনে আরও কমে এসে শতভাগ নির্মূল হয়ে যাবে।

আশরাফ আলী খান খসরু বলেন, যৌ’ন পল্লীতে মেয়ে শিশুদের পাঠানো বা প্রশিক্ষিত করা কোনো সমাজই পছন্দ করে না। কিন্তু একটি দুষ্কৃতিকারী শ্রেণি চুরি করে তাদেরকে যৌ’ন পল্লীতে নিয়ে যায়।

যেসব পরিবারের পিতা-মাতা মাদকাসক্ত তাদের সন্তানদের নানান প্রলোভন দেখিয়ে এই পল্লীতে বেশি নেওয়া হয়। তবে চুরি করে বা অপহরণ করে নেওয়ার প্রবণতাই বেশি। তবে বর্তমানে সরকারের নানান পদক্ষেপ এবং আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর তৎপরতার কারণে এটা অনেকটা কমে এসেছে।

যৌ’নপল্লীতে গ্রামের শিশুরা খুবই কম যায়। অধিকাংশ ক্ষেত্রে বস্তির মেয়েরা যায় বলেও দাবি করেন প্রতিমন্ত্রী। একই অনুষ্ঠানে যৌ’নপল্লীতে বেড়ে ওঠা শিশুদের জন্মনিবন্ধন বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল ইসলাম বলেন, বাবার পরিচয় না থাকা যৌ’নপল্লীর শিশুদের জন্ম নিবন্ধনের বিষয়টি বিবেচনা করা উচিত। বাবার নাম ছাড়াই জন্মনিবন্ধন করার সুযোগ করা উচিত।’

বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠায় চাইল্ড পার্লামেন্ট একটি জাতীয় পর্যায়ের প্ল্যাটফর্ম হিসেবে ২০০৩ সাল থেকে কাজ করে আসছে। ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) এর অ্যাডভোকেসি ফোরাম চাইল্ড পার্লামেন্ট এ পর্যন্ত ২০টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে।

এই অধিবেশনে ৩০টি জেলার ৫২ জন চাইল্ড পার্লামেন্ট সদস্য, সুবিধাবঞ্চিত শিশু প্রতিনিধিরাসহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সর্বশেষ - রাজনীতি