মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি’র বৈঠক

বিএনপির সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের ‘গোপন বৈঠক’ হয়েছে বলে জানা গেছে। শনিবার (২০ আগস্ট) সকাল ৯টা থেকে বেলা ১১টার মধ্যে কোনো এক সময় এ বৈঠক হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিএনপি নেতা বলেন, এ সময় রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে অবস্থান করেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী

ও জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। তখন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও তার স্ত্রীকেও ক্লাবটিতে দেখা গেছে।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে একটি সূত্র জানায়, সকাল ৮টা ৫৫ মিনিট থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত আমেরিকান ক্লাবে সস্ত্রীক রাষ্ট্রদূত অবস্থান করছিলেন। এ সময় তাদের মধ্যে বৈঠক হয়।

বৈঠক নিয়ে জানতে চাইলে শামা ওবায়েদ আমেরিকান ক্লাবে ওই সময় অবস্থান করার কথা সময় সংবাদের কাছে স্বীকার করেন। তবে রাষ্ট্রদূতের সঙ্গে তার কোনো বৈঠক হয়েছে কি না, সেই প্রশ্নের জবাব এড়িয়ে যান।

এ বিষয়ে জানতে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি তা রিসিভ করেননি। এর আগে গেল ১৩ জুলাই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল

ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের দূত চার্লস হোয়াটলি। ওইদিন সকালে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন তিনি।

মির্জা ফখরুল ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন বৈঠকে।

আমীর খসরু পরে সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে আমাদের যে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং সেই সম্পর্কের মধ্যে যে প্রাসঙ্গিক বিষয়গুলো আছে, সেসব নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি।’

এছাড়া গত ১২ জুলাই মির্জা ফখরুলের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশে নবনিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী (ইউএনআরসি) গোয়েন লুইস। ওই বৈঠককে সৌজন্য সাক্ষাৎ হিসেবে উল্লেখ করেছে বিএনপি।

জাতীয় সংসদ নির্বাচনের দেড় বছর বাকি থাকতেই বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করছে বিএনপি। পুরোদমে মাঠে নামার আগে তারা উপর্যুপরি কূটনৈতিক তৎপরতাও চালাচ্ছে বলে জানা গেছে।

সুত্রঃ সময় টিভি

Leave a Reply

Your email address will not be published.