ছাত্রলীগের ছেলেরা লেখাপড়া করে কি না, জানি না -
Thursday , 18 August 2022 | [bangla_date]

ছাত্রলীগের ছেলেরা লেখাপড়া করে কি না, জানি না

প্রতিবেদক
Jannatul
August 18, 2022 10:50 am

বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা ঠিকমতো লেখাপড়া করেন কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন ইতিহাসবিদ ও প্রাবন্ধিক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

তিনি বলেন, ১৯৭৩ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘বাবারা একটু লেখাপড়া করো।

অবসর সময়ে বাবা-মাকে সাহায্য করো।’ কিন্তু ছাত্রলীগের ছেলেরা লেখাপড়া করো কি না, তা আমি জানি না।

কারণ লেখাপড়া করার প্রমাণ হাতে বই, খাতা, কলম। শ্রেণিকক্ষে অবস্থান, গ্রন্থাগারে অবস্থান। যে দুটি অবস্থানেই আমি তোমাদের দেখি না।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

‘পিতার শোক, কন্যার শক্তি বাংলার অপ্রতিরোধ্য অগ্রগতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে ঢাবি ছাত্রলীগ। সভায় প্রধান আলোচক ছিলেন ড. সৈয়দ আনোয়ার হোসেন।

অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে অনুষ্ঠান হয়, আনুষ্ঠানিকতা হয়। তবে সেখানে আন্তরিকতা, ঐকান্তিকতার বড় অভাব।

আমি জানি না তোমরা কেউ বঙ্গবন্ধুর লেখা তিনটি বই পড়েছো কি না। ছাত্রলীগ করতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে, পড়তে হবে, বুঝতে হবে এবং অন্তরে ধারণ করতে হবে।’

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বিশেষ বক্তা ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

সর্বশেষ - রাজনীতি