‘আর কতদিন চলতে থাকবে?’ -
Sunday , 21 August 2022 | [bangla_date]

‘আর কতদিন চলতে থাকবে?’

প্রতিবেদক
Jannatul
August 21, 2022 3:37 pm

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আমি সবাইকে মেসেজ (বার্তা) দিতে চাই, সেফটি নিশ্চিত না করে

কেউ কাজ করবেন না। একটি দুর্ঘটনাও যেন না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সরকারকে বিব্রত করা যাবে না; জনগণকে ভোগান্তি দেওয়া যাবে না।

এটা মাথায় রেখেই প্রকল্পের কাজ করতে হবে। আমরা যেমন বলি ‘নো মাস্ক, নো এন্ট্রি’, তেমনি আমরা বলতে চাই, ‘নো সেফটি, নো ওয়ার্ক’। শুধু কাগজে কলমে নয়; বাস্তবে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’

রোববার গুলশানে ডিএনসিসি নগর ভবনে নগর সেবা সংস্থার কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত সমন্বয় সভায় মেয়র এসব নির্দেশনা দেন। এই সভায় রাজধানীতে চলমান উন্নয়ন প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিএনসিসি মেয়র বলেন, আজ (রোববার) থেকে বিআরটি কর্তৃপক্ষ কাজ শুরু করতে পারবে। তবে অবশ্যই নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নিরাপত্তা নিশ্চিত না করে তারা কাজ করতে পারবে না। শুধু বিআরটি প্রকল্প নয়, অন্য কেউই যথাযথ নিরাপত্তা নিশ্চিত না করে কাজ করতে পারবে না।

তিনি বলেন, বিআরটি প্রকল্প বাস্তবায়নে ধীরগতি নিয়ে মানুষের অসন্তোষের শেষ নেই। বিদেশিরা এই গাজীপুর সড়ক দিয়ে যায় আর আমাকে বলে, ‘আর কত বছর এই কাজ দেখতে হবে?’ তাদের মতো আমারও প্রশ্ন, ‘আর কতদিন এই কাজ চলতে থাকবে?’ তাই আমি বলতে চাই, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে। সেই সব কাজে ব্যারিকেড দিয়ে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মেয়র আরও বলেন, ‘দুঃখের বিষয় হলো বিআরটি প্রকল্পের দুর্ঘটনার পরেও গতকাল (শনিবার) দেখলাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে কোনো প্রকার নিরাপত্তাবলয় ছাড়াই। তার মানে আমাদের এখনো টনক নড়েনি। আর কতজন মারা গেলে আমাদের টনক নড়বে? ‘তাই সবার কাছে বিনয়ের সঙ্গে অনুরোধ করছি, আসুন আমরা সবাই মিলে সচেতন হই এবং একটি নিরাপদ শহর গড়ে তুলতে কাজ করি।’

সমন্বয় সভায় সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজর) প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান বলেন, এই দুর্ঘটনায় পুরোপুরি দায়ী ঠিকাদারি প্রতিষ্ঠান। তারা আমাদের না জানিয়েই সরকারি বন্ধের দিন কোনো নিরাপত্তা ছাড়াই কাজ করছিল। তদন্ত কমিটি গঠন হয়েছে। প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ‘আমরা দেখি এই বিআরটি প্রকল্পে মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটে। অন্য প্রকল্পেও দুর্ঘটনা ঘটে। তাই আমাদের উচিত কোনো বিদেশি ঠিকাদারি প্রতিষ্ঠান যদি কোনো অনিয়ম করে, তাহলে তাদের রাষ্ট্রদূতকে সমন করা যেতে পারে। সমন করে তাদের জানানো উচিত, তাদের দেশের ঠিকাদারি প্রতিষ্ঠান ঠিকমতো কাজ করছেন না। তাহলে ওই ঠিকাদার সঠিকভাবে কাজ করতে বাধ্য হবেন।’

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা এবং রাজধানীতে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের পরিচালকরা।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট উত্তরা জসীম উদ্দীন এলাকায় বিআরটি প্রকল্পের ক্রেন থেকে গার্ডার পড়ে দুর্ঘটনায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হন। পরের দিন ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা ছাড়া সব কাজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। সে সময়ই সব উন্নয়ন প্রকল্পের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করতে সংশ্লিষ্টদের ডিএনসিসির সঙ্গে বসতে বলেন। এরই ধারাবাহিকতায় রোববার ডিএনসিসিতে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত

মানুষের ভালোবাসার প্রতিদান দেওয়ার যোগ্যতা আমার নেই : বেনজীর

সুষ্ঠু নির্বাচন হলে আ. লীগ ৫০টির বেশি আসন পাবে না: কর্নেল অলি

বেরিয়ে আসছে মূলঘটনা, পাল্টে যেতে পারে সব, ফেঁসে যাচ্ছেন এমপি ? বেঁচে যাবেন মহরমরা?

বিএনপি আমাদের ওপর অতর্কিত হামলা করেছে : পুলিশ

মিয়ানমার সীমান্ত পরিস্থিতি নিয়ে মুখ খুললেন মির্জা ফখরুল

আ. লীগে ফিরতে চান সোহেল তাজ, প্রধানমন্ত্রী নেতৃত্বে দেশে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে

নতুন আইজিপি ও র‌্যাবের ডিজি নাম ঘোষণা করে প্রজ্ঞাপন জারি

যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন আইজিপি

স্বামী দাঁড়িয়ে থেকে স্ত্রীর বিয়ে দিলেন পরকীয়া প্রেমিকের সঙ্গে

বাংলাদেশে খাদ্য ঘাটতি নেই, সরকারের প্রশংসায় বিশ্বব্যাংক, চাহিদা বৃদ্ধি পেয়েছে ভারতে